শাবাবের একাধিক অপারেশনে সরকারি মিলিশিয়া প্রধান সহ নিহত ২১ সেনা

- আলী হাসনাত

0
555
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

পশ্চিমা সমর্থিত সোমালি সরকার নিয়ন্ত্রিত কেন্দ্রীয় অঞ্চলগুলোতে অভিযান জোরদার করেছে আশ-শাবাব। অঞ্চলগুলোতে সোমালি সরকার নিয়ন্ত্রিত গুরত্বপূর্ণ একাধিক এলাকায় শাবাবের তীব্র আক্রমণে একদিনেই নিহত হয়েছে এক মিলিশিয়া প্রধান সহ প্রায় দুই ডজন সৈন্য।

শাহাদাহ্‌ নিউজ সহ অন্যান্য স্থানীয় সূত্র মারফত জানা যায়, গত ১০ ডিসেম্বর শাবাবের প্রথম অভিযানটি পরিচালনা করা হয় কেন্দ্রীয় মাদুগ অঞ্চলে, সোমালি সরকারের মিলিশিয়া বাহিনীর প্রধানকে লক্ষ্য করে।
অভিযানের শুরুতেই অত্র অঞ্চলের মিলিশিয়া বাহিনীর প্রধান নিহত হয়। সেই সাথে তার সঙ্গী আরও ৫ মিলিশিয়া নিহত হয়, আর ২ মিলিশিয়া শাবাবের হাতে বন্দী হয়।

এদিন বাকুল রজ্যের উপকূলীয় হাদর শহরেও একটি সফল অভিযান চালিয়েছেন আশ-শাবাবের প্রতিরোধ যোদ্ধারা। বোমা বিস্ফোরণ ঘটিয়ে মাঝারি ধরনের অস্ত্র দ্বারা চালানো হয় অভিযানটি। এতে সোমালি বাহিনীর ১ অফিসার সহ অন্তত ১১ সৈন্য হতাহত হয়।

হারাকাতুশ শাবাবের প্রতিরোধ যোদ্ধারা আরো একটি বীরত্বপূর্ণ অপারেশন পরিচালনা করেন মধ্য শাবেলি রাজ্যের হোদলি এলাকায়, পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীর একটি সামরিক চৌকি লক্ষ্য করে। অভিযানে পশ্চিমা সমর্থিত সোমালি বাহিনীর ৫ সদস্য ঘটনাস্থলেই নিহত হয়, এবং অন্যরা পালিয়ে যায়। অভিযান শেষে প্রতিরোধ যোদ্ধারা সামরিক চৌকি থেকে বেশ কিছু অস্ত্র উদ্ধার করেন, সেই সাথে অভিযানের তথ্যচিত্রও নথিভুক্ত করেন।

বন্যা পরিস্থিতি থেকে উত্তরণের পরপরই পশ্চিমা সমর্থিত সোমালি সরকার ও সেনাবাহিনীর উপর শাবাবের এই অভিযানগুলো জানান দিচ্ছে যে, আশ-শাবাব সামরিক ও আর্থিক দিক থেকে কতটা সক্ষম।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধব্রেকিং || পাকিস্তানের সামরিক কেন্দ্রে টিজেপির যুগান্তকারী অভিযান, হতাহত ৮৫ সেনা
পরবর্তী নিবন্ধফটো রিপোর্ট || বন্যার্তদের মাঝে শাবাবের ত্রাণ ও আর্থিক সহায়তা বিতরণ