পশ্চিম আফ্রিকার ৩ দেশে জেএনআইএমের ৩০ অভিযান

আলী হাসনাত

0
680

পশ্চিম আফ্রিকায় সামরিক অপারেশন জোরদার করে চলেছে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। গত জুমাদাল উলা মাসে এই অঞ্চলের ৩টি দেশে অন্তত ৩০টি অভিযান পরিচালনার তথ্য নিশ্চিত করেছে আল-কায়েদা পশ্চিম আফ্রিকা শাখা সংশ্লিষ্ট জামাত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের মিডিয়া শাখা আয-যাল্লাকা।

মিডিয়াটির তথ্য অনুযায়ী, ঐ মাসে পশ্চিম আফ্রিকার দেশ মালি, বুরকিনা ফাসো ও নাইজারে অন্তত ৩০টি অভিযান চালিয়েছে জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম)। এর মধ্যে ২টি ইস্তেশহাদী অভিযান, ৬টি অ্যাম্বুশ এবং ৬টি অতর্কিত আক্রমণ উল্লেখযোগ্য। এছাড়াও ১৬টি আইইডি বিস্ফোরণের ঘটনাও রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, আল-কায়েদা সংশ্লিষ্ট জেএনআইএম প্রতিরোধ যোদ্ধাদের এসকল সফল অভিযানের সময় শত্রু বাহিনীর অন্তত ১৭০ সেনা নিহত হয়েছে। সেই সাথে আহত হয়েছে ২০০ এরও বেশি শত্রুসেনা। আর মুজাহিদদের হাতে বন্দী হয়েছে ৫ সেনা সদস্য। এছাড়াও শত্রু বাহিনীর অন্তত ৩৫টি বিভিন্ন সাঁজোয়া যান ধ্বংস করেছেন।

অপরদিকে প্রতিরোধ যোদ্ধারা বেশ কিছু আরপিজি এবং মর্টার সহ অন্তত ২৬৩টি বিভিন্ন অস্ত্র গনিমত লাভ করেছেন। গনিমত হিসেবে আরো পেয়েছেন ২২টি সাঁজোয়া যান ও ৩২টিরও বেশি মোটরসাইকেল।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস বুলেটিন || ডিসেম্বর ৪র্থ সপ্তাহ, ২০২৩ঈসায়ী
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৮ ডিসেম্বর, ২০২৩