ফটো রিপোর্ট || আশ-শাবাবের স্পেশাল ফোর্সের প্রশিক্ষণ ক্যাম্প

2
387

পূর্ব আফ্রিকা ভিত্তিক ইসলামি প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন সম্প্রতি দীর্ঘ এক ঘন্টার একটি ভিডিও প্রকাশ করেছে। দলটির অফিসিয়াল মিডিয়া শাখা আল-কাতাইব থেকে প্রচারিত উক্ত ভিডিওটি “উসামা বিন লাদেন” সামরিক একাডেমি থেকে ধারণ করা হয়েছে। ক্যাম্পটিতে হারাকাতুশ শাবাবের স্পেশাল ফোর্সের সদস্যদের সামরিক প্রশিক্ষণের পাশাপাশি শরিয়াহ্ কোর্স করতে দেখা যায়।

ক্যাম্পটিতে প্রতিরোধ যোদ্ধাদের জন্য উল্লেখযোগ্য সামরিক প্রশিক্ষণের মধ্যে ছিলো লাইট মেশিনগান চালানো, মোটরসাইকেল ও ঘোড়সওয়ার করা, ওয়ার্কাউট, কারাতে, উশু এবং মার্শাল শেখা, দড়িতে আরোহণ করা এবং রক/মাউন্টেন ক্লাইম্বিংয়ের প্রশিক্ষণ অনুশীলন। মাঝারি থেকে শুরু করে ভারী অস্ত্র চালনা, লক্ষবস্তু টার্গেট করে আরপিজি শেল নিক্ষেপ, ড্রাইভ-বাই শ্যুটিং, সাতার কাটা, শত্রু বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের বন্দী করার কৌশল, গুরত্বপূর্ণ সামরিক অবস্থান ও ঘাঁটিতে অতর্কিত আক্রমণ এবং অ্যাম্বুশ করা, বিমান বিধ্বংসী অস্ত্র চালানো, কম্পাস নেভিগেশন এবং টেরিটোরিয়াল ম্যাপিং অধ্যয়ন, ওয়াকি-টকি, স্যাটেলাইট জিপিএস ফোন এবং মানচিত্র ব্যবহার করার পদ্ধতি।

উল্লেখ্য যে, হারাকাতুশ শাবাব প্রশাসন সাম্প্রতিক বছরগুলোতে তাদের সামরিক বাহিনী সহ অন্যান্য বিভাগগুলোতে প্রচুর সংখ্যক নতুন যোদ্ধা ও সদস্যদের নিয়োগ দিচ্ছেন। আর এই নিয়োগকে আরও বৃদ্ধি করতে হারাকাতুশ শাবাব প্রশাসন পবিত্র ঈদ উপলক্ষে প্রচারিত দীর্ঘ এক ঘন্টার সামরিক প্রশিক্ষণের ভিডিওটি সোমালি ভাষার পাশাপাশি ইংরেজি, আরবি, ফরাসি, আমহারিক, ওরোমো, এবং সাওয়াহিল সহ মোট ৭টি ভাষায় অনুবাদ করেছে।

আরও দেখুনঃ ভিডিও || আশ-শাবাবের স্পেশাল ফোর্স ও “উসামা বিন লাদেন মিলিটারি একাডেমি”

 

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালিতে ‘জেএনআইএম’ নেতাকে ধরতে আইসিসির নির্দেশনা!
পরবর্তী নিবন্ধ১০০ বছরের মেয়াদে বানানো সেতুতে ৬ বছরেই ফাটল