পুলিশের অস্বাভাবিক নির্যাতনে মুসলিম ব্যক্তির মৃত্যু:পরিবারের অভিযোগ হত্যা করা হয়েছে

1
143

পুলিশের অস্বাভাবিক নির্যাতনে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ইসলামপুর থানার দুর্গাপুর গ্রামের মুনতাজ শেখ নামে একজন ৪৯ বছর বয়সী মুসলিম ব্যক্তির মৃত্যু হয়েছ।

৫ জুন বুধবার রাতে ইসলামপুরের দুর্গাপুর এলাকায় পুলিশ তল্লাশি অভিযান চালিয়ে কয়েকজনকে আটক করে,যাদের মধ্যে মুনতাজও ছিলেন। গ্রেফতারকৃতদের বেকিবাগান পুলিশ ক্যাম্পে নিয়ে গিয়ে ব্যাপক মারধর করা হয়। বৃহস্পতিবার তাদের আদালতে হাজির করার পর মুনতাজকে লালবাগ সাব-জেলে পাঠানো হয়। ৮ জুন শনিবার গুরুতর আহত অবস্থায় মুনতাজ কে হাসপাতালে নেওয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

পরে রবিবার ময়নাতদন্ত শেষে লাশ বাড়িতে আনা হলে পরিবারের লোকজন লাশের অবস্থা দেখে পুলিশের বিরুদ্ধে মুনতাজকে মারধরের অভিযোগ তোলেন।

নিহতের পরিবারের দাবি, “পুলিশ তাকে অমানবিকভাবে মারধর করেছে। অস্বাভাবিক নির্যাতনে মুনতাজের মৃত্যু হয়েছে।”

নিহতের মা জাহেরুন বেওয়া মকতুবকে বলেন, “আমার ছেলেকে ধরার পর পুলিশ তাদের গাড়ি থেকে লাঠিসোটা এনে আমাদের চোখের সামনে তাকে বেধড়ক মারধর করে। তারপর, তারা তাকে ক্যাম্পে নিয়ে গিয়ে আবার মারধর করে। পুলিশের নির্যাতনে আমার ছেলে মারা গেছে। ওরা আমার ছেলেকে মেরে ফেলেছে।”

নিহতের আত্মীয় মাহেরা বিবি বলেন, “৫ জুন, বুধবার রাতে পুলিশ আমার দেবর মুনতাজ শেখ কে তুলে নিয়ে যায়। কেন তাকে গ্রেফতার করা হয়েছে তা আমাদের জানানো হয়নি। এ দিন ইসলামপুরের বেকিবাগান ক্যাম্পে তাকে প্রচণ্ড মারধর করা হয়। সেখান থেকে রাতে তাকে ইসলামপুর থানায় নিয়ে যাওয়া হয়। পুলিশের হাতে তিনি নিহত হন। আমরা বিচার চাই।”

এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন মানবাধিকার সংস্থা এপিডিআর (অ্যাসোসিয়েশন ফর প্রোটেকশন অব ডেমোক্রেটিক রাইটস) এর ডোমকল শাখার সেক্রেটারি আবদুল গনি মণ্ডল।

তিনি বলেন, “পুলিশ আইনের রক্ষক, কিন্তু তারা বারবার আইন লঙ্ঘন করে চলেছে। পুলিশ প্রতিনিয়ত সাধারণ মানুষকে নির্যাতন করছে। আমরা মানবাধিকার কর্মীরা প্রতিবাদ করছি। আমরা নিহতের পরিবারের সাথে কথা বলব এবং তাদের সম্পূর্ণ আইনি সহায়তা প্রদান করব।”

মন্ডল আরও বলেন, “আমরা পুলিশ কর্মীদের শাস্তি দাবি করছি যারা তাকে নির্যাতন করেছে। প্রয়োজনে এপিডিআর জেলা পুলিশ সুপারের কাছে ডেপুটেশন দেবে। আমরাও ঘটনার বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি।”


তথ্যসূত্র:
1.49-year-old Muslim man’s suspicious death at West Bengal’s Lalbagh sub-jail: family alleges murder
– https://tinyurl.com/4n397kb4

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশে রেমিট্যান্স প্রেরণে খরচ বেড়েছে
পরবর্তী নিবন্ধগাজায় গণহত্যায় অংশগ্রহণকারীরা আমাদের মানবাধিকারের পাঠ শেখাতে পারে না: জাবিহুল্লাহ্ মুজাহিদ