গাজায় গণহত্যায় অংশগ্রহণকারীরা আমাদের মানবাধিকারের পাঠ শেখাতে পারে না: জাবিহুল্লাহ্ মুজাহিদ

0
524

কাতারের রাজধানী দোহায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানকে কেন্দ্র করে অনুষ্ঠিত হল জাতিসংঘ আয়োজিত ৩য় দোহা বৈঠক। এই বৈঠকে আফগান প্রতিনিধি দলের প্রধান হিসাবে অংশ নেন ইমারাতে ইসলামিয়ার কেন্দ্রীয় মুখপাত্র মুহতারাম জাবিহুল্লাহ্ মুজাহিদ। বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতাকালে জাবিহুল্লাহ্ মুজাহিদ আফগানিস্তানের বিভিন্ন বিষয়ে কথা বলার পাশাপাশি গাজায় চলমান গণহত্যা সম্পর্কেও কথা বলেন।

গাজায় নিরপরাধ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে গণহত্যা অব্যাহত থাকার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, অনেক রাষ্ট্র এই গণহত্যার সাথে জড়িত। আর যারা গাজায় চলমান গণহত্যায় জড়িত তারা আফগানিস্তানকে মানবাধিকারের পাঠ শেখাতে পারে না।

জাবিহুল্লাহ্ মুজাহিদ তাঁর বক্তব্যে বলেন, “এখানে, আমি আরেকটি গুরুত্বপূর্ণ মানবিক বিপর্যয়ের দিকে আপনাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই। গত অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা অব্যাহত রয়েছে। এই ঘটনাগুলি ইতিহাসে প্রথমবারের মতো সংঘটিত এমন গণহত্যা, যা তারা আনন্দের সাথে সম্প্রচার করছে।

মানবাধিকারে বিরুদ্ধে চলমান এই গুরুতর অপরাধের ফলে অনেক দেশ ও সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে গুরুতর প্রশ্ন রয়েছে। আর এই মানবিক নৃশংসতা এবং গণহত্যার সাথে সরাসরি জড়িত কিছু পক্ষ আমাদেরকে মানবাধিকার বিষয়ে নির্দেশনা এবং বক্তৃতা দেওয়ার মতো নৈতিক অবস্থানে নেই। তারা আমাদের মানবাধিকারের পাঠ শিখাতে পারে না।”

উল্লেখ্য যে, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের চালানো গণহত্যায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩৮ হাজার ছাড়িয়েছে। আর জায়োনিস্ট ইসরায়েলি বাহিনীর এই গণহত্যাকে বিভিন্ন পশ্চিমা দেশ, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র ব্যাপকভাবে সমর্থন দিয়ে যাচ্ছে।


তথ্যসূত্র:
– أود لفت انتباهكم إلى أزمة إنسانية حرجة أخرى
https://tinyurl.com/mtpmdz6r

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপুলিশের অস্বাভাবিক নির্যাতনে মুসলিম ব্যক্তির মৃত্যু:পরিবারের অভিযোগ হত্যা করা হয়েছে
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৪ জুলাই, ২০২৪