আফগানিস্তানের কুনার প্রদেশ থেকে এই প্রথমবার ভারতে রপ্তানি হল পেঁয়াজ

0
446

আফগানিস্তানের কুনার একটি কৃষিজ প্রদেশ। এখানে প্রচুর পরিমাণ পেঁয়াজ ও বিভিন্ন প্রকার ফল-ফলাদি উৎপাদিত হয়। সম্প্রতি প্রদেশটি থেকে প্রথমবারের মত ভারতে পেঁয়াজ রপ্তানি করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। প্রায় ৮হাজার টন পেঁয়াজ রপ্তানি করেছে প্রদেশটির ব্যবসায়ীগণ, যার রপ্তানি মূল্য প্রায় ৯১ মিলিয়ন আফগানি।

আফগানিস্তান থেকে বিদেশে কৃষিপণ্য রপ্তানির ক্ষেত্রে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক। এর মাধ্যমে দেশটির বর্ধির রপ্তানি বাণিজ্য প্রতীয়মান হচ্ছে। এছাড়া সংশ্লিষ্ট ব্যবসায়ী ও কৃষকগণ রপ্তানি প্রক্রিয়াটিকে অত্যন্ত লাভজনক বলে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

প্রদেশটির স্থানীয় কর্মকর্তাগণ কৃষকদের অবদান ও কঠোর পরিশ্রমের স্বীকৃতি দিচ্ছেন। পাশাপাশি ফসল সংরক্ষণে হিমাগার স্থাপনসহ কৃষকদের প্রয়োজন পূরণের আগ্রহ ব্যক্ত করেছেন। এছাড়া ব্যবসায়ী ও কৃষকদের সার্বিক সহযোগিতার ব্যাপারে আশ্বস্ত করেছেন প্রদেশটির ডেপুটি গভর্ণর আব্দুল্লাহ হাক্কানি হাফিযাহুল্লাহ।

উল্লেখ্য যে, ক্ষমতায় আসার পর কৃষি ও ব্যবসা খাতের উন্নয়নে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছিল ইমারতে ইসলামিয়া প্রশাসন। এর মধ্যে অন্যতম হল দেশব্যাপী চেকবাঁধ নির্মাণ, বিদ্যমান বৃহৎ সেচবাঁধসমূহ সংস্কার, অবৈধ পপি চাষ নির্মূল, ব্যবসায়ীদের জন্য তহবিল গঠন, নির্দিষ্ট সীমা পর্যন্ত কর অব্যাহতি ইত্যাদি।


তথ্যসূত্র:
1. Kunar Traders Begin First-Ever Onion Exports to India
– https://tinyurl.com/ytxzeuvs
2. First Ever Onion Exports to India Begin from Kunar
https://tinyurl.com/msawemy

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি আগ্রাসনের দশম মাস
পরবর্তী নিবন্ধভারতে আরও এক মুসলিম ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা