ব্রেকিং নিউজ | দীর্ঘদিন পর ইয়েমেনে নতুন কোনো শহরের নিয়ন্ত্রণ নিল আল-কায়েদা

ত্বহা আলী আদনান

6
413

আল-কায়েদা আরব উপদ্বীপ শাখা জামা’আত আনসারুশ শরিয়াহ্ সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইয়েমেনে নতুন করে ভারী অভিযান চালাতে শুরু করেছে। যার ফলে দলটি দীর্ঘ কয়েক বছর পর নতুন করে কোন শহরের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে।

স্থানীয় সূত্র মতে, গত ২২ জুন বুধবার ট্রানজিশনাল কাউন্সিলের সিকিউরিটি কমিটি স্বীকার করেছে যে, আল-কায়েদা (AQAP) যোদ্ধারা ইয়েমেনে নতুন করে সম্মুখ যুদ্ধে অবতীর্ণ হতে শুরু করেছে। চলতি সপ্তাহে টানা ৩ দিনের তীব্র লড়াইয়ের পর গুরুত্বপূর্ণ শহর ‘আল-ধালিয়া’ এর পতন ঘটে আল-কায়েদার হাতে।

২০১৭ সালের পর এটিই প্রথম কোনো বড় শহর যা পূণরায় দখলে নিয়েছে আল-কায়েদা। প্রতিরোধ যোদ্ধাদের তীব্র এই অভিযানের সময় ইয়েমেনি নিরাপত্তা বেল্টের একজন ব্রিগেড কমান্ডার সহ এক ডজনেরও বেশি সৈন্য নিহত হয়, আহত হয় আরও বহু সৈন্য।

শহরটি বিজয় করেই ক্ষান্ত থাকেনি আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। তাঁরা আল-ধালিয়ার নিয়ন্ত্রণ নেওয়ার আড়াই ঘন্টার মাথায়ই নিকটস্থ ‘হাবিল জাবারি’ এলাকায় নতুন করে অভিযান চালাতে শুরু করেন।

প্রাথমিক তথ্য মতে, হাবিল জাবারি এলাকাটিতে গত ২২ জুন দুপুর পর্যন্ত মুজাহিদদের হামলায় আল-মুকার নামে নিরাপত্তা বেল্টের একজন ব্রিগেড কমান্ডার ও তার অধীনে থাকা ২০ এরও বেশি সৈন্য হতাহত হয়েছে। ফলে আশংকা করা হচ্ছে, যেকোনো সময়ই এই এলাকাটির পতন ঘটতে পারে আল-কায়েদা সংশ্লিষ্ট প্রতিরোধ যোদ্ধাদের হাতে।

6 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন