ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের এক বিলিয়ন নগদ অর্থ সহায়তার ঘোষণা তালিবান সরকারের

ত্বহা আলী আদনান

1
900

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের মাননীয় রাষ্ট্রপতি সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য নগদ অর্থ সহায়তা অনুমোদন করেন। যার পরিমাণ বলা হয়েছে এক বিলিয়ন (১০০ কোটি) আফগানী। দেশটির জাতীয় রিজার্ভ কথিত মানবতার ফেরিওয়ালা আমেরিকা আটকিয়ে রাখা সত্যেও ক্ষতিগ্রস্তদের জন্য এই বিপুল পরিমাণ নগদ অর্থ সহায়তার ঘোষণা করে সরকার।

আফগানিস্তানের পাকতিকা ও খোস্ত প্রদেশে গত ২২ জুন রাতে তীব্রমাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে শত শত মানুষ নিহত এবং আহত হন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জরুরি সহায়তা প্রদানের জন্য গতকাল বিকেলে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দের (হাফি.) সভাপতিত্বে রাষ্ট্রপতির প্রাসাদে একটি বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

বৈঠকে দেশটির প্রধানমন্ত্রী নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা এবং শোক প্রকাশ করেন। সেই সাথে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য এক বিলিয়ন আফগানি অনুদান অনুমোদন করেন।

একই সাথে দেশটির প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্তদের জরুরি খাদ্য, বস্ত্র, ঔষুধ ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সরবরাহের জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এসময় তিনি ইমারাতে ইসলামিয়ার একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলকে ক্ষতিগ্রস্ত এলাকাগুলি ঘনিষ্ঠভাবে দেখার এবং নিহতদের পরিবারের প্রতি সহানুভূতি ও সমবেদনা জানাতে নির্দেশ দেন।

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের ত্রান তৎপরতার কিছু ছবি –

যদিও এই নির্দেশনার পূর্বেই দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দীন হাক্কানী ও প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মুহাম্মদ ইয়াকুব হাফিজাহুমুল্লাহ বিশেষ প্রতিনিধী দল নিয়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন।

যারা ঘটনাস্থলে উপস্থিত থেকেই হতাহতদের হেলিকপ্টারে করে হাসপাতালে ভর্তি করেন। এবং ক্ষতিগ্রস্ত এলাকায় অস্থায়ী চিকিৎসা তাবু স্থাপন করেন। সেই সাথে জরুরি ভিত্তিতে সেখানে খাদ্য, ঔষধ ও তাবুর ব্যবস্থা করেন।

১টি মন্তব্য

  1. ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের এক বিলিয়ন নগদ অর্থ সহায়তার ঘোষণা তালিবান সরকারের >>https://alfirdaws.org/2022/06/23/57697/
    অথচ এড়াই ৫০ দশকের যুদ্ধবিধ্বস্ত আফগান।
    সিলেটে বন্যার জন্য বাজেট ৩০ লাখ! এই টাকা দিয়ে কি হবে সিলেটে বন্যার অবস্থা ভয়াবহ।>>https://www.youtube.com/watch?v=BGcalvj1SDo
    আর বাংলাদেশ নাকি ৫০ বছরের স্বাধীন উন্নয়নশীল দেশ হায় হায়!!

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন