ইয়েমেনে আল-কায়েদা ও STC বাহিনীর মধ্যে তীব্র লড়াই : ২৫ এরও বেশি সৈন্য নিহত

আলী হাসনাত

3
1351

আরব উপদ্বীপে সক্রিয় ভূমিকা পালনকারী আল-কায়েদার সবচাইতে জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী ‘আনসারুশ শরিয়াহ্’। সম্প্রতি দক্ষিণ ইয়েমেনে প্রতিরোধ বাহিনীটি তীব্র লড়াই শুরু করেছে।

এই সূত্র ধরেই সংযুক্ত আরব আমিরাত-সমর্থিত গাদ্দার বাহিনীর উপর হামলা চালাচ্ছে আল-কায়েদা। যেখানে গত ৬ সেপ্টেম্বর মঙ্গলবার দক্ষিণ ইয়েমেনের আবিয়ান প্রদেশে একটি তীব্র লড়াই সংঘটিত হয়েছে। সূত্র মতে, লড়াইটি সংযুক্ত আরব আমিরাত সমর্থিত ইয়েমেনি বাহিনীর উপর চালানো হয়েছে।

ইসলাম বিরুধী “সাউদার্ন ট্রানজিশনাল” সামরিক জোটের মুখপাত্র এক বিবৃতিতে বলতে বাধ্য হয়েছে যে, আল কায়েদা যোদ্ধারা তাদের জোটের অন্তর্গত একটি নিরাপত্তা চৌকিকে লক্ষ্যবস্তু করে ভারী হামলা চালিয়েছে।

মুখপাত্র বলেছে যে, আল-কায়েদা যোদ্ধাদের দ্বারা পরিচালিত এই হামলায় দক্ষিণী ট্রানজিশনাল কাউন্সিলের ২০ সৈন্য নিহত হয়েছে। তার মতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা একটি সামরিক যানে করে, রকেট লঞ্চার, হালকা এবং ভারী অস্ত্র দিয়ে এই হামলাটি চালিয়েছেন।

তবে স্থানীয় সূত্রগুলি বলছে, আনসারুশ শরিয়াহ্’র বীর মুজাহিদদের উক্ত হামলায়, গাদ্দার সামরিক বাহিনীর অন্তত ২৩ সৈন্য নিহত এবং আরও ৬ সৈন্য আহত হয়েছে। সেই সাথে তাদের নিরাপত্তা চৌকিটিও উড়িয়ে দেওয়া হয়েছে। তবে সূত্রটি এও যুক্ত করেছে যে, এই অভিযানের সময় আল-কায়েদা সংশ্লিষ্ট ৩ জন মুজাহিদও শাহাদাত বরণ করেছেন।

উল্লেখ্য যে, সাউদার্ন ট্রানজিশনাল কাউন্সিল এবং সৌদি জোট ইয়েমেনে সুন্নি মুসলিমদের হত্যাকারী কুখ্যাত শিয়া হুতিদের সাথে যুদ্ধবিরতি চুক্তি করেছে। আর এই সুযোগে তাঁরা ইয়েমেনে ভিত্তিক কয়েকটি সুন্নি প্রতিরোধ বাহিনীর নিয়ন্ত্রিত অঞ্চলে হামলা চালানো শুরু করেছে। বিশেষ করে ঐসব প্রতিরোধ বাহিনীগুলোকে তারা টার্গেট করেছে, যারা আল-কায়েদা সংশ্লিষ্ট ‘একিউএপি’ এর সাথে বিভিন্ন সামরিক চুক্তিতে আবদ্ধ। ফলে আল-কায়েদা এধরণের অভিযান বন্ধ করতে একটি বিবৃতি জারি করে, যাতে বলা হয়- যদি গাদ্দাররা প্রতিরোধ গ্রুপগুলোর উপর অভিযান জারি রাখে, তাহলে তাঁরাও জবাবে কঠিন হামলা চালাতে বাধ্য হবেন।

কিন্তু আরবের মুসলিম নামধারী এই গাদ্দাররা শিয়াদের ছেড়ে সুন্নি মুসলিম নিয়ন্ত্রিত অঞ্চলগুলিতে হামলা চালাতে শুরু করেছে। সম্প্রতি ইসলাহ পার্টির বেশ কিছু এলাকার দখলও নিয়েছে এই গাদ্দাররা। ফলে আল-কায়েদাও ইয়েমেনের বিভিন্ন অঞ্চলে এই গাদ্দার সামরিক জোটের উপর হামলা জোরদার করেছেন।

এই লক্ষ্যে আল-কায়েদা মুজাহিদিন ইয়েমেনের বায়দা, আবয়ান, শাবওয়াহ, হাদরামাউত ও ইডেনের মতো অঞ্চলে বেশ কিছু বীরত্বপূর্ণ অপারেশন পরিচালনা করছেন বলে জানা গেছে।

3 মন্তব্যসমূহ

  1. Daily Nayadiganta (নয়া দিগন্ত) : Most Popular Bangla Newspaper০৮ সেপ্টেম্বর ২০২২, ২৪ ভাদ্র ১৪২৯, ১১ সফর ১৪৪৪ হিজরি`
    দেশ রংপুর

    🌐🌐দিনাজপুরে সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী নিহত, নিখোঁজ ২🌐🌐

    দিনাজপুর সংবাদদাতা ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৪:৫৭, আপডেট: ০৮ সেপ্টেম্বর

  2. সুবহানাল্লাহ!!
    و مكروا و مكر الله • والله خير الماكرين •

    আল্লাহ তাআলা “আনসারুশ শরী’য়া” (AQAP) ও তাদের সাহায্যকারী ভাইগণের সহায় হোন।
    আমাদেরকেও তাদের মত দ্বীনের পথে চলার তৌফিক দান করুন । আমীন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহিন্দু পুলিশ সুপার সুভাষ চন্দ্র সাহার অপরাধনামা : ক্ষমতার অপব্যবহার ও  বিপুল সম্পদ অর্জন
পরবর্তী নিবন্ধইহুদি বর্বরতা || এক আগস্ট মাসেই ৪৭৫ ফিলিস্তিনি মুসলিম গ্রেফতার