কাশ্মীরে নবী (ﷺ)-কে নিয়ে কটূক্তিমূলক পোস্ট, মুসলিম ছাত্রদের প্রতিবাদ

0
298
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি-শ্রীনগরে নবী মুহাম্মদ (ﷺ)-কে নিয়ে এক হিন্দু ছাত্রের করা অবমাননাকর মন্তব্যের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। গত মঙ্গলবার থেকে এই বিক্ষোভ চলছে।

জানা গেছে, এনআইটি শ্রীনগরের ‘প্রথমেশ সিন্ধে’ নামে এক হিন্দু ছাত্র ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করার পরে মুসলিমদের মাঝে ক্ষোভ তৈরি হয়। ভিডিওটিতে নবীজি (ﷺ)-কে নিয়ে আপত্তিকর মন্তব্য এবং অবমাননাকর বিষয়বস্তুতে ভরপুর ছিল, আর তাই এর বিরুদ্ধে বিক্ষোভে নামেন মুসলিম শিক্ষার্থীরা।

ইন্টারনেটে প্রচারিত এই ঘটনার একটি ভিডিওতে দেখা যায়, ছাত্ররা অভিযুক্ত ছাত্রের বিরুদ্ধে স্লোগান দিচ্ছে এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি করছে। ছাত্ররা নবীর (ﷺ) প্রশংসামূলক স্লোগানও দিচ্ছিলেন।

শিক্ষার্থীরা শহরের নিগেন এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানের উভয় গেট অবরোধ করে এবং ক্যাম্পাসের ভেতরে স্লোগান দেয়। সেখানে প্রথমেশের ভিডিওর সমর্থক পক্ষও উপস্থিত থাকায় তাদের মধ্যে তর্ক বিতর্ক হয়, ফলে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ হয়ে উঠে।

এনআইটি শ্রীনগরের রেজিস্ট্রার ও প্রফেসর আতিক-উ-রহমান বলেছেন যে, ভিডিওটি কোনও নির্দেশিকা বা নীতি লঙ্ঘন করেছে কিনা তা নির্ধারণ করতে তারা বিষয়টি তদন্ত করছে। তিনি আরও জানিয়েছে যে, “ঐ হিন্দু শিক্ষার্থীকে ভোরে বাড়ি পাঠানো হয়েছে।”
মঙ্গলবার প্রশাসনের পক্ষ থেকে ২৯ নভেম্বরের সকল একাডেমিক কার্যক্রম, পরীক্ষা ও প্রশাসনিক কাজ স্থগিত করে নোটিশ জারি করা হয়েছে।

NIT-এর ছাত্ররা প্রতিবাদ করার পর শ্রীনগরের ক্লাস্টার ইউনিভার্সিটির অমর সিং কলেজের ছাত্ররা ক্যাম্পাসের অভ্যন্তরে নবীকে নিয়ে করা অবমাননাকর মন্তব্যের বিরুদ্ধে সংহতি সমাবেশের আয়োজন করেন।

কাশ্মীর অঞ্চলের পুলিশ মহাপরিদর্শক ভি কে বার্দি বলেছে, তারা আন্দোলনকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রশাসনের অভিযোগ পাওয়ার পরে একটি মামলা দায়ের করেছে। তদন্ত সাপেক্ষে পুলিশ শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলেও জানায় সে।

NIT-এর কাশ্মীরি ছাত্ররা বিগত তিক্ত অভিজ্ঞতার কথা মাথায় রেখে পুলিশের পক্ষ থেকে অন্যায় আটক নিয়ে তাদের ভয় ও উদ্বেগ প্রকাশ করেছেন। কেননা, কিছুদিন আগেই পুলিশ শের-ই-কাশ্মীর ইউনিভার্সিটি অফ এগ্রিকালচারাল সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির (SKUAST) সাতজন কাশ্মীরি মুসলিম শিক্ষার্থীকে আটক করেছে। তারা ক্রিকেট বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার জয় উদযাপন করায় তাদেরকে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (UAPA) এর অধীনে গ্রেপ্তার করেছে।

NIT কতৃপক্ষ অভিযুক্ত ছাত্রের ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয়ায় আপাতত বিক্ষোভ কর্মসূচী মুলতবি রাখা হয়েছে।



তথ্যসূত্র:
—–
1. Students protest at NIT Srinagar against derogatory social media post on Prophet Muhammad
https://tinyurl.com/52wmd4sf

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপ্রত্যাবর্তনকৃত শরণার্থীদের সহায়তা প্রদান বিষয়ক আফগান হাই কমিশনের প্রতিবেদন (৪ ডিসেম্বর)
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৫ ডিসেম্বর, ২০২৩