‘বরই দিয়ে ইফতার করেন, আঙুর-খেজুর লাগবে কেন’: শিল্পমন্ত্রী

1
203

এবার আঙুর, খেজুরের পরিবর্তে বরই দিয়ে ইফতার করার পরামর্শ দিয়েছে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। রাজধানীর ওসমানী মিলনায়তনে ৪ মার্চ সোমবার জেলা প্রশাসক সম্মেলনে সে এ কথা বলে।

শিল্পমন্ত্রী বলে, ‘আমাদের অভাব অভিযোগ আছে। বরই দিয়ে ইফতার করেন। আঙুর, খেজুর লাগবে কেন? পেয়ারা দেন না কেন?’

সে আরও বলেছে, প্রধানমন্ত্রী বলে দিয়েছে ইফতার পার্টি হবে না। দেশি ফল দিয়ে ইফতারের প্লেট সাজান।

শিল্পমন্ত্রীর এমন বক্তব্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাধারণ মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিল্পমন্ত্রীর বক্তব্যকে বিদ্রুপ করে একজন মন্তব্য করেছেন, ‘মন্ত্রীর জন্য আজওয়া খেজুর আর সাধারণ জনগণের জন্য বরই! ভালো, এই না হলো যোগ্য মন্ত্রী!’

আওয়ামী লীগ সরকার খেজুর আমদানির উপর ব্যাপক কর আরোপ করায়, খেজুরের দাম বাড়ছে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বলেন, গত রোজার আগে মানভেদে প্রতি কেজি খেজুরে শুল্ক দিতে হতো ৫.৪৫ থেকে ২১.৮৪ টাকা। এবার শুল্ক দাঁড়িয়েছে ৫৪ থেকে ২০৮ টাকা। মূলত শুল্কের প্রভাব পড়েছে খেজুরের দামে। গত বছরের তুলনায় প্রতি কেজি খেজুরে জাতভেদে দাম বেড়েছে ১০০-৬০০ টাকা পর্যন্ত।

এর আগে বিভিন্ন সময় দেশে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ার পর শেখ হাসিনাসহ আওয়ামী লীগ সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা দাম কমানোর ব্যাপারটিকে পাশ কাটিয়ে বিকল্প দ্রব্য গ্রহণের পরামর্শ দিয়েছিল। এমনকি মানুষকে কচুরিপানা খাওয়ার পরামর্শও দিয়েছিল পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বেগুনের দাম বাড়ার পর ‘মিষ্টি কুমড়া দিয়ে বেগুনি’ বানানোর রেসিপি শিখিয়েছিল শেখ হাসিনা। এছাড়া পেয়াজ ছাড়া রান্না বা গোশতের বদলে কাঁঠাল ব্যবহারেরও পরামর্শ দিয়েছিল আওয়ামী লীগ সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা।


তথ্যসূত্র:
১. ‘বরই দিয়ে ইফতার করেন, আঙ্গুর-খেজুর লাগবে কেন?’
https://tinyurl.com/2dpvrx5s
২. মাংসের বিকল্প হিসেবে কাঁঠাল খাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর
https://tinyurl.com/7vh2zbyb
৩. মিষ্টি কুমড়া দিয়েও ‘বেগুনি’ হয়: শেখ হাসিনা
https://tinyurl.com/mtmmhpse
৪. সবাইকে কচুরিপানা খাওয়ার পরামর্শ দিলেন পরিকল্পনামন্ত্রী!
https://tinyurl.com/yc2h3pwd

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ৪ মার্চ, ২০২৪
পরবর্তী নিবন্ধভিডিও || গাজায় জায়োনিস্ট বাহিনীর সাথে আল-কাসসামের সংঘর্ষের নতুন দৃশ্য