পশ্চিম তীরে ৩০ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী

0
78

২০ এপ্রিল, শনিবার ইসরায়েলি দখলদার বাহিনী পশ্চিম তীরের বিভিন্ন অংশ থেকে ৩০ জন ফিলিস্তিনিকে আটক করেছে। প্রিজনার্স অ্যাফেয়ার্স কমিশন এবং ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটি এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র বলছে, দখলদার বাহিনী পশ্চিম তীরে একাধিক অভিযান চালিয়ে ৩০ জনকে গ্রেপ্তার করেছে। আটকদের মধ্যে, তিনজন মহিলাও রয়েছেন, যাদের জেরুজালেম থেকে গ্রেপ্তার করা হয়েছিল এবং পরে ছেড়ে দেওয়া হয়েছে। আটকদের অর্ধেকই নুর শামস শরণার্থী শিবিরের বাসিন্দা।

আটকাভিযানগুলো নুর শামস শরণার্থী শিবিরকে কেন্দ্র করে পরিচালিত হয়েছে, এবং শুধু মাত্র এখান থেকেই প্রায় ১৫ জনকে আটক করা হয়েছে। সূত্র উল্লেখ করেছেন যে, ক্যাম্প থেকে আটক ১৫ জনের মধ্যে নাবালক এবং আহত ব্যক্তিও রয়েছে।
এছাড়াও, সেখানে ৫ জন ফিলিস্তিনি নিহত হওয়ার খবরও জানিয়েছে আল-জাজিরা।

প্রিজনার্স অ্যাফেয়ার্স কমিশন এবং ফিলিস্তিনি প্রিজনার্স সোসাইটির দেয়া তথ্য অনুসারে, দখলদার বাহিনী ৭অক্টোবর, ২০২৩ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৮,৩৪০ ফিলিস্তিনিকে আটক করেছে। এই ধরনের বন্দীদের তাদের বাড়ি থেকে এবং বিভিন্ন চেকপয়েন্টে আটক করা হয়েছে।

দখলদার বাহিনী পশ্চিম তীরে প্রায় প্রতিদিনই ফিলিস্তিনিদের বাড়িঘরে হামলা চালায় এবং “নির্দিষ্ট” ফিলিস্তিনিদের সন্ধানের অজুহাতে স্থানীয় বাসিন্দাদের সাথে সংঘর্ষ শুরু করে।

ফিলিস্তিনি প্রিজনার সাপোর্ট অ্যান্ড হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশন অ্যাডামিরের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, বর্তমানে ইসরায়েলি কারাগার এবং আটক কেন্দ্রে ৯,৫০০ ফিলিস্তিনি বন্দী রয়েছে, যার মধ্যে ২০০ শিশু বন্দী এবং ৮০ জন মহিলা বন্দী রয়েছে।

এই সংখ্যার মধ্যে প্রায় ৩,৬৬০ ফিলিস্তিনিকে “প্রশাসনিক আটক” এর অধীনে রাখা হয়েছে। এসকল বন্দীর কোনো প্রকার প্রমাণ এবং বিচার ছাড়াই আটকে রাখা হয়েছে। এমনকি একজন বন্দীর আইনজীবীকেও দেখাতে বাধা দেওয়া হয়।

ফিলিস্তিনিদের গণ গ্রেফতার নতুন কিছু নয়। অ্যাডামির-এর ২০১৭ সালের একটি প্রতিবেদন অনুসারে, গত ৫০ বছরে, ৮০০,০০০ এরও বেশি ফিলিস্তিনি ইসরায়েলের দ্বারা বন্দী বা আটক হয়েছে, এই সংখ্যা এখন ১ মিলিয়নের কাছাকাছি বলে মনে করা হয়। এর মানে হলো, প্রায় প্রতিটি ফিলিস্তিনি পরিবারই প্রিয়জনের বন্দীত্বের কষ্ট ভোগ করেছেন।


তথ্যসূত্র:
1. Israeli forces detain 30 Palestinians in West Bank raids
https://tinyurl.com/2693rnew

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফরিদপুরে উগ্র হিন্দুদের নৃশংস হামলায় নিহত ২, আহত ৮
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২১ এপ্রিল, ২০২৪