ক্যালিফোর্নিয়ার ভয়াবহ দাবানলে রেকর্ড পরিমাণ এলাকা পুড়ে ছাই

0
811
ক্যালিফোর্নিয়ার ভয়াবহ দাবানলে রেকর্ড পরিমাণ এলাকা পুড়ে ছাই

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এতে রেকর্ড পরিমাণ এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে দমকল বাহিনীর কর্মীরা।ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল এবং অগ্নিনির্বাপক দপ্তর জানিয়েছে, দাবানলে এর মধ্যেই ২০ একরের বেশি এলাকা পুড়ে ছাই হয়ে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, এল ডোরাদোতে এক পার্টি থেকে শুরু হওয়া একটি দাবানলে এক স্থানেই সাত হাজার একরের বেশি জায়গা পুড়ে ছাই হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়ায় বর্তমানে রেকর্ড পরিমাণ তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এখন পর্যন্ত লস অ্যাঞ্জেলস কাউন্টিতে তাপমাত্রা সবচেয়ে বেশি। রোববার সেখানে তাপমাত্রা ৪৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

তবে মঙ্গলবার থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে আশা করা হচ্ছে। দমকল বিভাগ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার ২৪ টি এলাকায় দাবানল পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে ১৪ হাজারের বেশি দমকল কর্মী। সবচেয়ে বড় দাবানল দেখা গেছে সিয়েরা এলাকায়। শুক্রবার থেকে শুরু হওয়া দাবানলে সেখানে ৭৮ হাজারের বেশি একর জমি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।

সান ডিয়েগো কাউন্টিতে ১০ হাজারের বেশি একর জমি আগুনে পুড়ে গেছে। এদিকে, দমকল বিভাগ জানিয়েছে, এখন পর্যন্ত দাবানলে ৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ৩ হাজার ৩শ স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে।
কালের কন্ঠ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইয়াবাসহ ধরা খেলো সন্ত্রাসী ছাত্রলীগের নেতা
পরবর্তী নিবন্ধবাংলাদেশি যুবককে জোরপূর্বক ধরে নিয়ে গেছে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী