আফগানিস্তান: কুশতেপা খাল প্রকল্পের দ্বিতীয় ধাপের কাজ শুরু

- সাইফুল ইসলাম

0
543

আফগানিস্তানের দীর্ঘতম কুশতেপা খাল প্রকল্পের প্রথম অংশের উদ্বোধন এবং দ্বিতীয় ধাপের কাজ শুরু করার ঘোষণা করা হয়েছে। গত ১১ অক্টোবর বলখে ইমারতে ইসলামিয়ার উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে কুশতেপা খাল খননের দ্বিতীয় ধাপের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ইমারতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার বলেছেন, “ইসলামি ইমারত কৃষি ও পানি ব্যবস্থাপনার দিকে গভীর মনোযোগ দিয়েছে। এর ভালো প্রমাণ আমরা কুশতেপা খাল নির্মাণের পদক্ষেপে দেখতে পাচ্ছি।”

দ্বিতীয় ধাপের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে ইমারতে ইসলামিয়ার কর্মকর্তারা কুশতেপা খাল নির্মাণ নিয়ে পার্শ্ববর্তী দেশগুলোকে, বিশেষত উজবেকিস্তানকে চিন্তিত না হওয়ার আহ্বান জানান। চিন্তার কোনো বিষয় থাকলে ইমারতে ইসলামিয়া সেটি নিয়ে কূটনীতিক আলোচনায় বসতে প্রস্তুত বলেও জানান তাঁরা।

অনুষ্ঠানে উপ-প্রধানমন্ত্রী আব্দুস সালাম হানাফি বলেন, “এখানে আসলে আমাদের প্রতিবেশীদের জন্য উদ্বেগের কোনো কারণ থাকা উচিত নয়। আমরা কতটুকু পানি ব্যবহার করব সেটা আসলে কোনো ব্যাপারই না, আফগানিস্তান আমু নদী থেকে যেটুকুর উপর অধিকার রাখে, আমরা এখনও সেই স্তর পর্যন্তই পৌঁছাতে পারিনি।”

ইমারতে ইসলামিয়ার নিরাপত্তা কর্মকর্তারা কুশতেপা খাল প্রকল্পের নিরাপত্তা দেওয়ার ব্যাপারে অঙ্গীকার করেছেন। এই প্রকল্পে কাউকে বাধা সৃষ্টি করতে দেবেন না বলে জানিয়েছেন তাঁরা।

প্রতিরক্ষা মন্ত্রী মৌলভী মুহাম্মাদ ইয়াকুব মুজাহিদ বলেন, “এমন প্রকল্পগুলো বাস্তবায়নের পেছনে আমরা সবাই আছি, বিশেষভাবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জাতীয় ও ইসলামি সেনাবাহিনী আছে। আর তাঁরা সর্বশক্তি দিয়ে প্রকল্পটিকে সাহায্য করে যাবে।”

স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দীন হক্কানি বলেন, “আফগানরা উদ্দীপনাপূর্ণ একটি জাতি। তারা নিজেদের অঙ্গীকারে অটল থাকে। আমরা আমাদের সীমা অতিক্রম করি না এবং আমাদের অধিকারের প্রতিরক্ষা করি।”

উল্লেখ্য, কুশতেপা খালের মোট দৈর্ঘ্য ২৮০ কিলোমিটার এবং প্রস্থ ১০০ মিটার। বলখ প্রদেশের কালদার জেলা থেকে এটি শুরু হয়ে জাওযান প্রদেশের মধ্য দিয়ে গিয়ে শেষ হবে ফারইয়াব প্রদেশের আন্দখয়ে। এটির প্রথম ধাপের ১০৮ কিলোমিটারের কাজ শেষ হওয়ার পর গত ১১ই অক্টোবর দ্বিতীয় ধাপের কাজ শুরু করা হয়েছে। এই খাল আফগানিস্তানের কৃষির উন্নয়নে এবং সার্বিকভাবে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদী আফগানরা। আফগানিস্তানকে স্বনির্ভর দেশ হিসেবে গড়ে তোলার যে প্রচেষ্টা ইমারতে ইসলামিয়া চালিয়ে যাচ্ছেন, সেই পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এই কুশতেপা খাল প্রকল্প।



 

তথ্যসূত্র:

1. Second phase of Qush Tepa Canal inaugurated
https://tinyurl.com/34dhakev
2. Work on Second Phase of Qosh Tepa Canal Starts
https://tinyurl.com/5fk8bbx3

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের জেরে অ্যামেরিকায় ৬ বছরের শিশু খুন
পরবর্তী নিবন্ধগাজার হাসপাতালে ভয়াবহ হামলা, নিহত ৫০০ শতাধিক